আগুন-তুলি : এক অনন্য উপস্থাপনা

বিগত কয়েকমাস ধরে একজন আশ্চর্য মানুষের​ কথা বিজ্ঞাপিত হচ্ছিল উদ্ভাসের ওয়েবসাইটে​ ও কিছু বিশেষজনের হোয়াটসঅ্যাপ নম্বরে। মানুষটি একজন চিত্রশিল্পী। তাঁর নাম দেবব্রত মুখোপাধ্যায়। যাঁর দুর্ধর্ষ জীবন হার মানাবে উপন্যাস কিংবা চলচ্চিত্রকেও। তিনি বাল‍্যকালেই প্রত‍্যক্ষ করেছিলেন বন্দুক, কৈশোরে করেছিলেন স্বদেশী আন্দোলনের জন্য ডাকাতি। আর যৌবনে একক উদ‍্যমে রুখে দিয়েছিলেন জাতিদাঙ্গা। এই মানুষই প্রৌঢ়বয়সে বাংলাদেশের​ মুক্তিযুদ্ধ দেখবেন বলে লুকিয়ে সীমান্ত পেরিয়েছিলেন। শুধু তাই নয়, যুদ্ধক্ষেত্রে বসে তিনি স্কেচ করেছেন যুদ্ধের দৃশ‍্য, মুক্তিযোদ্ধাদের শিখিয়েছেন বোমাছোঁড়ার কৌশল। তিনি ছিলেন এমন একজন শিল্পী যাঁর কাঁধের ব‍্যাগে একই সঙ্গে থাকতো কাগজ, তুলি ও বোমা। মানবিকতায় তিনি ছিলেন অনন‍্য, প্রতিবাদে ছিলেন অগ্নিপুরুষ এবং সংসারে ছিলেন সন্ন‍্যাসী। শিল্পকে জানার জন্য তিনি প্রায় সমগ্র ভারত ঘুরেছেন। ভারতের যেকোনো সংগ্রামের ছবি তিনি এঁকেছেন অনায়াস দৃপ্ততায়। তাঁর তুলির টান ছিল বীর ধনুর্ধরের জ‍্যা-মুক্ত তীরের মতো। তাঁর আঁকা রেখাচিত্রের কাছে হার মেনে যেত ক‍্যামেরার গতি। এত দ্রুত ছবি আঁকতেন তিনি।
আগামীবছর সেই মহান শিল্পীর জন্মশতবর্ষ। তারই প্রাক্কালে তাঁর জীবন ও কাজ নিয়ে সৃষ্টি হয়েছে আগুন-তুলি নামে একটি গ্রন্থ, যার মধ্যে সংকলিত হয়েছে শতাধিক ছবি। লেখক এযুগেরই আর এক চিত্রশিল্পী কৃষ্ণজিৎ সেনগুপ্ত। এ বইয়ের প্রকাশনাতেও নতুন দৃষ্টিভঙ্গি​। উদ্ভাস প্রকাশিত এই বইটি কোনো বইয়ের দোকানে পাওয়া যাবে না। সরাসরি যোগাযোগের​ মাধ্যমে আগ্রহী পাঠকেরা এই বই হাতে পাবেন। এরজন্য যোগাযোগ নম্বর: 9332066285, 9732030216

Advertisements
This entry was posted in Cultural journey and tagged , , , , , , , . Bookmark the permalink.

1 Response to আগুন-তুলি : এক অনন্য উপস্থাপনা

  1. Subhajit sarkar বলেছেন:

    একই অঙ্গে এত রুপ.পড়ার ইচ্ছে রইল.’উদ্ভাস ‘ কে ধন্যবাদ জানালে ছোট করা হবে জেনেও বলছি এমন একটি ওয়েবসাইটের প্রয়োজন ছিল যা শিল্পসংক্রান্ত অনেক অজানা দিকের উপর আলোকপাত করছে, আমাদের শিল্পের সেই বৈভবের সন্ধান দিচ্ছে.প্রতিদিনই শিখছি, জানতে পারছি শিল্পের অনেক নেপথ্য কারিগরকে.এমন শৈল্পিক প্রচেষ্টাকে কুর্ণিশ.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s