হোয়াট্সঅ্যাপের আড্ডা — ৩ : হিটলার

Whatsapper Adda greenউদ্ভাস সবসময় নতুন নতুন মাধ্যমে কাজ করতে চায়। আর সবার কাছে চিত্রচর্চা পৌঁছে দিতে গত ১৯ এপ্রিল, ২০১৫-তে হোয়াট্সঅ্যাপে ‘উদ্ভাস’ নামের একটি গ্রুপ তৈরি করা হয়। শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই সদস্যদের অংশগ্রহণ ও উদ্ভাসের লক্ষ্য এই গ্রুপকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যায়। উদ্ভাসের ওয়েবসাইটে সেই গ্রুপকে তুলে রাখার কাজ শুরু হলো। সম্পাদিতরূপে ‘উদ্ভাস’ গ্রুপের সেই স্বাদ-ই ‘হোয়াট্সঅ্যাপের আড্ডা’।  প্রাথমিক কাজ শুরু হয়েও থমকে গিয়েছিল, তাই পর্বে পর্বে গুছিয়ে নেওয়া।

 

Hitlar 1Hitlar 2

 

 

 

Hitlar 4

 

 

 

এই ছবিগুলি এঁকেছিলেন অ্যাডলফ হিটলার। তিনি আর্ট কলেজে একাধিকবার চেষ্টা করেও ভর্তি হতে পারেননি। পারলে পৃথিবীর ইতিহাস অন্যরকম হতো। পৃথিবীতে শতশত অবাক-কাহিনী আছে। একজন শিল্পী কিভাবে মানুষ মারার ব্রত নিতে পারে! অদ্ভুত মানুষের মন।

হিটলার খুব নিষ্ঠুর হলেও শত্রু দেশের আর্ট গ্যালারি ও মিউজিয়ামের ওপর বোমা ফেলতে বারন করতেন। হিটলারের আঁকা বেশিরভাগ ছবিতেই উঁচু বাড়ির চুড়া দেখা যায়, যা কিনা তাঁর উচ্চাকাঙ্খী মনোভাবকে ফুটিয়ে তোলে।Hitlar 3

হিটলারের পিতৃদেব ছিলেন কড়া ধাতের মানুষ। ছেলে যে স্কুলে ঐচ্ছিক বিষয় হিসেবে ছবিকে বেছে নিয়েছে আর ভবিষ্যতে শিল্পী হতে চায়, সেটা তিনি মেনে নিতে পারেননি। ফলে তার স্কুল পাল্টায়, বিষয় পাল্টে যায়। ভেতর ভেতর হিটলার অসহিষ্ণু আর ক্ষিপ্ত হয়ে ওঠেন। হিটলার হলেন একটা বিশেষ পরিস্থিতিতে, একজন মানুষের স্বৈরাচারী হয়ে ওঠা। Hitler was manufactured by European nations. Hitler symbolized collective resistance of German nationhood against the Jews oppression.

Advertisements
This entry was posted in Cultural journey and tagged , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.