উদ্ভাসের আসর

সম্প্রতি বহরমপুরে আয়োজিত হয় উদ্ভাসের আসর।  সেই আসরের ধারাবিবরণীর লিখিত বয়ান ওয়েবসাইটের জন্য নিয়ে আসছে উদ্ভাস

গত ২৪ ডিসেম্বর বহরমপুর শহরের বুকে হয়ে গেল উদ্ভাসের আসর।  অমৃতকুম্ভের আবৃত্তিচর্চা কেন্দ্রে বিকেল-সন্ধ্যের মুহুর্তটা হয়ে উঠেছিল শিল্পপ্রেমীদের কাছে অনন্য অভিজ্ঞতা।  ঐ দিন প্রকাশিত হয় উদ্ভাসের ২০১৬ সালের দিনপঞ্জী শতবর্ষে তিনশিল্পী ।  উদ্বোধন করেন উদ্ভাসের চিত্রকর্মী তুহিনশুভ্র।  এবারের দিনপঞ্জীর বিষয় চিত্রশিল্পী নীরদ মজুমদার ও মানিকলাল বন্দ্যোপাধ্যায় এবং ভাস্কর শঙ্খ চৌধুরী।  উদ্ভাস বিগত এক দশকেরও বেশি সময় ধরে শিল্পীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনপঞ্জী প্রকাশ করে আসছে, এবারেও তার সেই ধারাবাহিকতা বজায় আছে।IMG_20151224_161345  এরপর উদ্ভাসের দিনপঞ্জি ও শিল্পচর্চা  নিয়ে বলতে উঠে প্রকাশ দাস বিশ্বাস তার স্বভাবসিদ্ধ ভঙ্গীতে মনে পড়িয়ে দেন উদ্ভাস যখন ‘উদ্ভাস’ হয়ে ওঠেনি সেই সময়টা — উদ্ভাসের ‘সলতে পাকানোর দিন’।  এ যেন পুরোনো সেই দিনের কথা নতুন করে মনে পড়া।

ঐ দিনের আসরে প্রকাশিত হয় মৃণাল নন্দীর নিবন্ধ সংকলন রঙের ইতিকথা ।  কবিতা পাক্ষিক থেকে প্রকাশিত এই বইটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন কবি নাসের হোসেন।  আর তারপর রঙের ইতিকথা-র পাঠ-প্রতিক্রিয়া দেন চন্দন বিশ্বাস।  তিনি বলেন এমন একটা বিষয়ের উপর বই সত্যিই দরকার ছিল।  বাংলায় এই ধরণের বই প্রায় নেই বললেই চলে।  বইটির বিষয়-সজ্জারও ভূয়সী প্রশংসা করেন তিনি।

এরপর লেখক মৃণাল নন্দী রঙের ইতিকথা-র হয়ে ওঠা নিয়ে বলতে গিয়ে নস্টালজিয়া আক্রান্ত হয়ে ওঠেন এবং স্মরণ করেন তার অতীত দিনগুলি, তার ছোটবেলা।  আর বলেন, আজ আমরা যে যেখানে দাঁড়িয়ে তার সূচনা হয় শিশুকালেই, সেখানেই ঠিক হয়ে যায় আমরা কোন মঞ্চে, কখন, কোন ভূমিকায় দাঁড়াব।  তিনি ধন্যবাদ দেন উদ্ভাসকে।  প্রসঙ্গত উল্লেখ্য, রঙের ইতিকথা ধারাবাহিকভাবে প্রথম প্রকাশ হয় উদ্ভাসের ওয়েবসাইটেই।  আর প্রকাশের সাথে সাথেই পাঠক মহলে সমাদর পায় এই সিরিজ।

উদ্ভাসের আসরে সবশেষে দেখানো হয় বিস্মৃতপ্রায় একটি তথ্যচিত্র।  হরিসাধন দাশগুপ্ত পরিচালিত কোণারক ।  সমগ্র অনুষ্ঠানটি তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গীমায় দক্ষতার সঙ্গে গ্রন্থনা ও পরিচালনা করেন উদ্ভাসের প্রতিষ্ঠাতা কৃষ্ণজিৎ সেনগুপ্ত।

 

চিত্র পরিচিতি : ১। দিনপঞ্জী প্রকাশ করছেন তুহিনশুভ্র;  ২। উদ্ভাসের দিনপঞ্জী ও শিল্পচর্চা নিয়ে বলছেন প্রকাশ দাস বিশ্বাস;  ৩। রঙের ইতিকথা প্রকাশ করছেন কবি নাসের হোসেন, পাশে লেখক;  ৪। রঙের ইতিকথা-র পাঠ-প্রতিক্রিয়া দিচ্ছেন চন্দন বিশ্বাস।

This entry was posted in Cultural journey and tagged , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.