শিল্পী টার্নার-এর কথা

টার্নার-এর জন্মদিন উপলক্ষ্যে

জোসেফ টার্নার (১৭৭৫ - ১৮৫১)

জোসেফ টার্নার (১৭৭৫ – ১৮৫১)

 

তাঁর পুরো নাম Joseph Mallord William Turner । বিশ্বের সর্বকালের সেরা নিসর্গ চিত্রশিল্পী হিসেবে এই মানুষটি অমর হয়ে আছেন। ২৩ এপ্রিল তাঁর জন্মদিন। জন্মসূত্রে টার্নার ছিলেন ইংরেজ। আর কী মজার কথা ইংল্যাণ্ডের আর এক কিংবদন্তি উইলিয়ম শেক্সপিয়র-এরও জন্মদিন ২৩ এপ্রিল!
টার্নার-এর শিল্পপ্রতিভার খ্যাতি অল্প বয়েস থেকেই সারা ইংল্যাণ্ডে ছড়িয়ে পড়েছিল। একের পর এক অসাধারণ ছবি এঁকে তিনি শিল্পবোদ্ধা থেকে শুরু করে সাধারণ মানুষ সকলেরই মন জয় করেছিলেন। টার্নার-এর ছবির বিশেষত্ব এই যে সেগুলি নেহাত চোখ-ভোলানো নিসর্গচিত্র নয়। তাঁর কাজগুলি দেখলেই বোঝা যায় — তিনি কিভাবে প্রকৃতির অন্তরাত্মাকে উপলব্ধি করেছিলেন। আলো বা বর্ণ ছিল তাঁর ছবির প্রধান উপজীব্য। টার্নার-এর সমকালীন শিল্পীরা এবং তাঁর পরবর্তীকালের চিত্রকরেরা অনেক চেষ্টা করেও টার্নার-এর ছবির বর্ণবিন্যাসকে কিছুতেই অনুকরণ করতে পারেননি। প্রকৃতিকে পর্যবেক্ষণে এতটাই আপোষহীন ছিলেন টার্নার যে শোনা যায় তিনি নাকি ঝড়ের সময় উত্তাল সমুদ্রে নিজেকে জাহাজের মাস্তুলের সঙ্গে বেঁধে রেখে অবলোকন করতেন প্রকৃতির রুদ্ররূপ।
এই অকৃতদার শিল্পীর মৃত্যু হয় ছিয়াত্তর বছর বয়সে। মৃত্যুকালে তিনি রেখে গিয়েছিলেন এক লক্ষ চল্লিশ হাজার পাউণ্ড। যা দিয়ে শিল্পীর ইচ্ছানুসারে গঠিত হয় একটি তহবিল। সেই তহবিল থেকে আজও দরিদ্র শিল্পীরা নানারকম আর্থিক সহায়তা পেয়ে থাকেন।
টার্নার-এর জন্মদিন উপলক্ষ্যে আমরা উদ্ভাস-এর বন্ধুদের জন্য প্রকাশ করলাম শিল্পীর আঁকা কিছু অসামান্য ল্যাণ্ডস্কেপ। আর টার্নার-এর প্রতিকৃতিটি এঁকেছে আমাদের নবীনবন্ধু কৌস্তুভ গুহ। সে দশম শ্রেণীর ছাত্র। তার এই ছবিটি টার্নার-এর একটি আত্মপ্রতিকৃতি অবলম্বনে অ্যাক্রিলিক রঙে আঁকা।

norham-castle-sunrise-by-joseph-mallord-william-turner-1358611702_b

 

 

 

 

 

 

 

Joseph_Mallord_William_Turner_-_Dutch_Boats_in_a_Gale_-_WGA23163Joseph_Mallord_William_Turner_076[1]

Advertisements
This entry was posted in Cultural journey and tagged , . Bookmark the permalink.

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.